হীরা, কিউবিক জিরকোনিয়া এবং মাইসানাইট: তারা কীভাবে আলাদা

হীরা তাদের ঝলমলে ও উজ্জ্বলতার জন্য গহনাগুলিতে জনপ্রিয় করে তোলে কারণ তাদের চকচকে অন্য কোনও রত্নপাথরের সাথে তুলনামূলকভাবে মিল নেই। চিরন্তন প্রেমের প্রতীক, হীরা বাগদানের আংটি এবং বিবাহের গহনাগুলিতে জনপ্রিয়। তাদের কঠোরতার কারণে, হীরা অন্যান্য পদার্থগুলি কেটে ফেলতে এবং ব্যবহারের জন্য ড্রিলস, করাত এবং খোদাইয়ের সরঞ্জামগুলিতে শিল্প উদ্দেশ্যে ব্যবহৃত হয়।

হীরার জন্য গহনা এবং শিল্প ব্যবহার পাথরের চাহিদা তৈরি করেছিল এবং অনুকরণগুলি তৈরির জন্য উত্সাহ দেয় যা কিছু পার্থক্যের সাথে হীরার গুণাবলী অনুকরণ করে। কিউবিক জিরকোনিয়া এবং মাইসানাইট এই দুটি গয়নাতে জনপ্রিয়।

উভয়ই হীরা সিমুল্যান্ট অর্থ অ-হীরা উপাদানগুলি তৈরি করতে এবং একটি আসল হীরের বৈশিষ্ট্য অনুকরণ করতে ব্যবহৃত হয়। দুটিই হীরার চেয়ে কম ব্যয়বহুল এবং এর সুবিধাগুলি এবং ঘাটতি রয়েছে।

কিউবিক জিরকোনিয়া বনাম হীরা

কিউবিক জিরকোনিয়া (বা সিজেড) 1970 এর দশক থেকে গহনাগুলিতে ব্যবহৃত হচ্ছে। কিউবিক জিরকোনিয়াস কাঁচ বা স্ফটিকের চেয়ে বেশি প্রতিফলিত হয় তাই তারা হীরার মতো ঝকঝকে হয়। একটি সিজেড হিরার মতো শক্ত নয় তবে ওজন বেশি, এটি এমন একটি সত্য যা ঘনক জিরকোনিয়াসের আবেদনকে কমায় না কারণ traditionalতিহ্যবাহী ক্যারেটের আকারগুলি এত ছোট যে তাদের ওজন বেশি হিসাবে ধরা যায় না। বেশিরভাগ হীরার অন্তর্ভুক্তি বা ত্রুটি রয়েছে (এগুলি হীরা কেনার চারটি সি এর স্পষ্টতা উপাদান দ্বারা পরিমাপ করা হয়)) সিজেড অপটিকভাবে ত্রুটিহীন এবং এগুলি বর্ণহীন, বেশিরভাগ হীরার মধ্যে কিছুটা হলুদ ছায়া থাকায় কয়েকটি বৈশিষ্ট্য পাওয়া যায় এমন আরও একটি বৈশিষ্ট্য যা কয়েকটি হিরে পাওয়া যায় another তাদেরকে.

মাইসানাইট বনাম হীরা

মাইলসানাইট হ’ল সিলিকন কার্বাইডের গহনার নাম এবং ১৯৯০ এর শেষের দিকে রত্নপাথর হিসাবে পরিচয় হয়েছিল। মাইসানাইটগুলি হীরার চেয়ে বেশি প্রতিস্রাবণীয় যার অর্থ তারা আরও উজ্জ্বলতার সাথে জ্বলজ্বল করে এটি বলার সহজতম উপায় হিসাবে এটি হীরা নয়।

একটি ময়সানাইট হীরা হিসাবে শক্ত নয় তবে এটি একটি ঘন জিরকোনিয়ার চেয়েও শক্ত এবং এটির ওজন সিজেডের চেয়ে কম। মাইসানাইটদের হীরার মতো অন্তর্ভুক্তি থাকতে পারে এবং তাদের কাছে সবুজ শেড থাকতে পারে।

কিউবিক জিরকোনিয়া এবং মাইসানাইট উভয়েরই হীরার সাথে ঘনিষ্ঠ দৃষ্টিভুক্তি রয়েছে – তারা বেশিরভাগ বর্ণহীন থাকাকালীন হীরাটির দীপ্তি এবং আগুন সরবরাহ করে এবং হীরা হিসাবে একই আকারে কাটা যায়। গহনাগুলিতে কিউবিক জিরকোনিয়া এবং মাইসানাইট তৈরি তেমন জনপ্রিয় নয় তাই নির্দিষ্ট কাটগুলি পাওয়া তাদের পক্ষে শক্ত এবং এগুলি গয়না স্টোর বা traditionalতিহ্যবাহী অনলাইন গহনা বিক্রেতাদের মধ্যে নিয়মিত পাওয়া যায় না।

By admin1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *