ডায়মন্ড সিমুল্যান্ট: রিয়েল ডায়মন্ডের অন্য মুখ

হীরার অনুরূপ উপাদানগুলি হীরা সিমুল্যান্ট হিসাবে পরিচিত। বর্তমানে এটি হীরা সিমুল্যান্ট শিল্পে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

হীরা সিমুল্যান্টে একটি আসল হীরার একই বৈশিষ্ট্য রয়েছে। হীরা সিমুল্যান্ট বা উত্পাদিত হীরা দিয়ে সিমুল্যান্টটি কৃত্রিম উপাদান দিয়ে তৈরি করা যেতে পারে। এটি প্রাকৃতিক হতে পারে বা এটি উভয়ের সাথে সংমিশ্রণ হতে পারে। হীরা সিমুল্যান্ট সিন্থেটিক হীরা থেকে পৃথক এবং প্রধান পার্থক্য উপাদান বৈশিষ্ট্য। সিন্থেটিক হীরার ক্ষেত্রে, বৈশিষ্ট্যগুলি প্রাকৃতিক হীরা হিসাবে একই। হীরা সিমুল্যান্টে প্রাকৃতিক হীরার মতো বিচ্ছুরণ এবং কঠোরতা বৈশিষ্ট্য রয়েছে এবং তাদের বৈশিষ্ট্যগুলি অনুকরণে সহায়তা করে। একটি হীরা সিমুল্যান্ট এবং সিন্থেটিক হীরাতে পার্থক্যগুলি কেবল হীরার পেশাদাররা খুঁজে পেতে পারেন।

হীরা তৈরিতে ব্যবহৃত সাধারণ সিমুলেটগুলি হ’ল লেডযুক্ত গ্লাস এবং কিউবিক জিরকোনিয়া। সীসাযুক্ত কাচটি রাইনস্টোনস নামেও পরিচিত। হীরা সিমুল্যান্ট উত্পাদন করতে খুব কম ব্যবহৃত অন্যান্য উপাদান হ’ল স্ট্র্যাটিয়াম টাইটানেট এবং সিনথেটিক সরীসৃপ। তবে আজ, সিসড কাঁচ এবং কিউবিক জিরকোনিয়ার তুলনায় ব্যয়বহুল হলেও ময়সানাইট হীরা উদ্দীপক উত্পাদনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

দুর্দান্ত চেহারা এবং সূক্ষ্ম কারুকাজের জন্য নীচের বৈশিষ্ট্যগুলি হীরা সিমুল্যান্টের দ্বারা আবশ্যক।
• হীরা সিমুল্যান্টটি প্রাকৃতিক হীরার মতো হওয়া উচিত।
। হীরা সিমুল্যান্ট বৈশিষ্ট্যগুলি হীরার মতো হওয়া উচিত।
Amond হীরা সিমুল্যান্টটি অ-ধ্বংসাত্মক পরীক্ষার জন্য যত্ন নেওয়া উচিত অন্যথায় জরিমানা সমাপ্তি অর্জন করা হবে না।
• এটি মান স্থিত প্রক্রিয়া অনুযায়ী স্থায়িত্ব এবং ঘনত্ব পরীক্ষার সাথে মেলে।
The হীরা সিমুল্যান্টের কোনও স্ক্র্যাচ হওয়া উচিত নয়, অন্যথায় এটি প্রাকৃতিক হীরা থেকে আলাদা হবে।
Other হীরা সিমুল্যান্ট অন্য রত্নের তুলনায় প্রকৃতির শক্ত হওয়া উচিত।
Sp উত্পাদিত হীরার ঝকঝকে চেহারা দেওয়ার জন্য খাস্তা এবং তীক্ষ্ণ প্রান্ত থাকা উচিত।
• এগুলি ত্রুটিহীন হওয়া উচিত এবং সূক্ষ্ম মসৃণতার জন্য যত্ন নেওয়া উচিত।
Amond হীরা সিমুল্যান্টটির উইন্ডো প্যানেল পরীক্ষায় উত্তীর্ণ হওয়া উচিত।
Di উত্পাদিত হীরাটির নির্দিষ্ট মাধ্যাকর্ষণটি প্রায় 3.5 এর কাছাকাছি হওয়া উচিত, যাতে এটি প্রাকৃতিক হীরার সাথে সাদৃশ্যপূর্ণ।
Real হীরা সিমুল্যান্টের আসল হীরার সাথে একই ওজন হওয়া উচিত।
Di হীরা সিমুল্যান্টটি প্রাকৃতিক হীরার সাথে অপটিক্স এবং রঙের বৈশিষ্ট্যের সাথে মেলে।

কৃত্রিম সিমুলেটস
আজকাল হীরা সিমুল্যান্টগুলি হীরা সিমুল্যান্ট শিল্পের চাহিদা পূরণের জন্য বিশাল জনসাধারণের মধ্যে বহন করা হয়। বিভিন্ন প্রযুক্তির উন্নতির কারণে হীরা সিমুল্যান্টগুলি উত্পাদন করা খুব সহজ হয়ে গেছে এবং এই সিমুল্যান্টগুলি প্রাকৃতিক হীরার চেয়ে বেশি মূল দেখায়।

হীরা সিমুল্যান্ট তৈরির জন্য বর্তমানে দুটি স্বতন্ত্র পদ্ধতি রয়েছে। পদ্ধতিগুলির মধ্যে একটি হ’ল চাপ এবং উচ্চ তাপমাত্রা এবং সাধারণত এইচপিএইচটি পদ্ধতি হিসাবে পরিচিত। এই পদ্ধতিতে, দুটি প্রেস টি ধ্রুবক তাপমাত্রা এবং চাপ বজায় রাখতে ব্যবহৃত হয়। দুটি টিপস হ’ল বেল্ট প্রেস এবং কিউবিক প্রেস। হীরা সিমুল্যান্ট তৈরির জন্য এটি অন্যতম সস্তা পদ্ধতি।

দ্বিতীয় যে পদ্ধতিটি ব্যবহৃত হয় তা হ’ল রাসায়নিক বাষ্পের জমার, যাকে সিভিডি পদ্ধতিও বলা হয়। এর মধ্যে প্লাজমা তৈরিতে ব্যবহৃত শক্তি যা গ্যাসগুলি ভেঙে উপরের দিকে হীরা তৈরি করতে ডায়মন্ড সিমুল্যান্টটি সূক্ষ্ম আকার সহ সরবরাহ করা হয় এবং প্রয়োজনীয় আকারে কাটা হয়।

By admin1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *